টি-২০ বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রহকারী : কোহেলী-সূর্যকুমার মুখোমুখি

প্রথম প্রকাশঃ নভেম্বর ১০, ২০২২ সময়ঃ ২:২২ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ২:২২ পূর্বাহ্ণ

ক্রীড়া ডেস্ক

কে হবেন টি-২০ বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রহকারী? প্রতিযোগিতায় আছেন বেশ কয়েক জন ব্যাটার। যদিও সেরার লড়াই মূলত দু’জনের। অন্যদের পক্ষে তাঁদের চ্যালেঞ্জ জানানো বেশ কঠিন।

বিশ্বকাপের সেরা ব্যাটার হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন বিরাট কোহেলী ভারতের প্রাক্তন অধিনায়ক পাঁচটি ম্যাচে করেছেন ২৪৬ রান। তিনটি অর্ধশতরান করেছেন তিনি। গড় ১২৩। কোহেলীর স্ট্রাইক রেট ১৩৮.৯৮। কোহেলীর নিকটতম প্রতিযোগী নেদারল্যান্ডসের ম্যাক্স ও’ডাউড। আটটি ম্যাচে তাঁর সংগ্রহ ২৪২ রান। দু’টি অর্ধশতরান করেছেন তিনি। তাঁর গড় ৩৪.৫৭। নেদারল্যান্ডসের ব্যাটারের স্ট্রাইক রেট ১১২.৫৫। কিন্তু ডাচরা বিশ্বকাপের লড়াই থেকে ছিটকে যাওয়ায় ও’ডাউডের পক্ষে কোহেলীকে টপকানো সম্ভব নয়।

সর্বোচ্চ রান শিকারি হিসাবে কোহেলীর শীর্ষে থাকা অবশ্য নিশ্চিত নয়। তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী রয়েছেন ভারতীয় শিবিরেই। তিনি সূর্যকুমার যাদব। রান সংগ্রহকারীদের তালিকার তৃতীয় স্থানে থাকা সূর্যকুমারের পাঁচ ম্যাচে সংগ্রহ ২২৫ রান। কোহেলীর মতো তিনিও করেছেন তিনটি অর্ধশতরান। গড় ৭৫। স্ট্রাইক রেট ১৯৩.৯৬।

তালিকার চতুর্থ স্থানে রয়েছেন শ্রীলঙ্কার কুশল মেন্ডিস। তিনি ৩১.৮৫ গড়ে আটটি ম্যাচে ২২৩ রান করেছেন। অর্ধশতরান দু’টি। তাঁর দলও প্রতিযোগিতা থেকে ছিটকে গিয়েছে। তাই তাঁর পক্ষেও কোহেলী বা সূর্যকুমারকে টপকে যাওয়া সম্ভব নয়। পঞ্চম স্থানে রয়েছেন জ়িম্বাবোয়ের সিকান্দার রাজা। আটটি ম্যাচে তাঁর সংগ্রহ ২১৯ রান। গড় ২৭.৩৭। একটি শতরান করেছেন। জ়িম্বাবোয়েও সুপার ১২ পর্ব থেকে বিদায় নেওয়ায় আর রান সংগ্রহ করার সুযোগ নেই সিকান্দারের।

বুধবারের পর ভারতের দুই ব্যাটারকে ছাপিয়ে যাওয়ার ক্ষেত্রের সব থেকে এগিয়ে রয়েছেন পাকিস্তানের মোহাম্মদ রিজ়ওয়ান। তিনি ছ’টি ম্যাচে ১৬০ রান করেছেন ২৬.৬৬ গড়ে। বাবর আজ়মের দলের উইকেট রক্ষক-ব্যাটার আরও একটি ম্যাচ খেলার সুযোগ পাবেন। কোহেলী এবং সূর্যকুমার সেখানে আরও দু’টি ম্যাচ খেলার সুযোগ পেতে পারেন ভারত ফাইনালে উঠলে। টি-টোয়েন্টি বিশ্বকাপে দু’জনেই ভাল ছন্দে রয়েছেন। তাই রিজ়ওয়ানের পক্ষে তাঁদের টপকে যাওয়া অসম্ভব না হলেও কঠিন।

রিজ়ওয়ানের পরে রয়েছেন পাকিস্তানেরই শান মাসুদ। তিনি ছ’টি ম্যাচে ১৩৭ রান করেছেন। মাসুদও আর একটি ম্যাচ খেলার সুযোগ পাবেন পাকিস্তান টি-২০ বিশ্বকাপের ফাইনালে ওঠায়। যদিও দুই ভারতীয় ব্যাটারের সঙ্গে তাঁর পার্থক্য অনেক। সূর্যকুমারের থেকেই তিনি পিছিয়ে রয়েছেন ৮৮ রানে। আজ বৃহস্পতিবারের পর এই পার্থক্য আরও কিছুটা বাড়তে পারে। তাই তাঁর পক্ষেও বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহক হওয়া কঠিন। তাই প্রতিযোগিতার সেরা ব্যাটার হওয়ার লড়াই এখন মূলত কোহলির সঙ্গে সূর্যকুমারের।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G